ভারতের প্রশংসা চীনকে সতর্কতা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে সহযোগিতা বাড়াতে চায়। তিনি কৌশলগত সম্পর্কে ভারতকে নিজেদের অংশীদার হিসেবে উল্লেখ করেছেন। খবর বিবিসি।

চীনকে অগণতান্ত্রিক দেশ হিসেবে উল্লেখ করে টিলারসন বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের যেমন সম্পর্ক তেমন সম্পর্ক কখনই চীনের সঙ্গে ছিল না।

বিতর্কিত দক্ষিণ চীন সাগরের কথা উল্লেখ করে তিনি বলেন, চীন মাঝে মাঝেই আন্তর্জাতিক রীতি নীতির বাইরে কাজ করে।

সামনের সপ্তাহেই ভারতে সফর করবেন টিলারসন। তার আগেই চীনকে কটাক্ষ করে ভারতের প্রশংসায় পঞ্চমুখ হলেন তিনি। এদিকে, নভেম্বরেই চীনসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভারতকে ক্রমবর্ধমান বৈশ্বিক অংশীদার হিসেবেও উল্লেখ করেছেন টিলারসন। তিনি বলেছেন, আমরা শুধু গণতন্ত্রের প্রতি ভালোবাসাই ভাগাভাগি করি তা নয় বরং ভবিষ্যতের জন্য দূরদর্শী চিন্তাধারাও আমরা ভাগাভাগি করে থাকি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির এক সম্মেলনে ভাষণ দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই চীন ও ভারত সম্পর্কে নিজেদের অবস্থান ব্যক্ত করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ওই সম্মেলনে জিনপিং বলেছেন, আন্তর্জাতিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে যাচ্ছে বেইজিং। তিনি বলেন, বিশ্বে একটি শক্তিশালী দেশে পরিণত হয়েছে চীন।

Be the first to comment on "ভারতের প্রশংসা চীনকে সতর্কতা"

Leave a comment

Your email address will not be published.




14 − 10 =