৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক :  ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে এ ফল ঘোষণা করে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)।

পিএসসি সূত্রে জানা গেছে, ফলাফল সংক্রান্ত বিষয়ে আজ মঙ্গলবার দুপুর থেকেই কয়েক দফায় সভা হয়। একটু পর চূড়ান্ত ফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

ফলাফল কমিশনের ওয়েব সাইটে (http://www.bpsc.gov.bd) পাওয়া যাবে।

এ ছাড়া টেলিটকের মাধ্যমে PSC<Space>36 <Space> Registration Numnber Send to 16222 নম্বরে এসএমএস পাঠালে ফলাফল পাওয়া যাবে। উদাহরণ: PSC 36123456 Send to 16222

পিএসসি সূত্রে জানা যায়, ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষায় ৫ হাজার ৯৯০ জন উত্তীর্ণ হন। প্রথম শ্রেণির ২ হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৮ জানুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা হয়। ২ লাখের বেশি পরীক্ষার্থী এতে অংশ নিয়ে উত্তীর্ণ হন মাত্র ১৩ হাজার ৬৭৯ জন। গত বছরের সেপ্টেম্বরে তাঁদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ১২ হাজার ৪৬৮ জন। চাকরি প্রার্থীরা মৌখিক পরীক্ষা দেওয়া শুরু করেন ১২ মার্চ থেকে। তা শেষ হয় ৭ জুন।

৩৬ তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট পদ রয়েছে ৫৪২ টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ টি, পুলিশ ক্যাডারে ১২০ টি, কর ক্যাডারে ৪৩ টি, তথ্য ক্যাডারে ৩৭ টি, সমবায় ক্যাডারে ২২ টি, পররাষ্ট্র ক্যাডারে ২০ টি, আনসার ক্যাডারে ১৯ টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫ টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে।

কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭ টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০ টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১ টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।

Be the first to comment on "৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ"

Leave a comment

Your email address will not be published.




nineteen + 8 =