টেস্ট চ্যাম্পিয়নশিপ-ওয়ানডে লিগের অনুমোদন আইসিসির

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : অবশেষে আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ চালু করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। অকল্যান্ডে আইসিসির বোর্ড সভার শেষ দিন এ সিদ্ধান্ত নেয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। তবে টুর্নামেন্টের পয়েন্ট পদ্ধতি ও প্রতি সপ্তাহ ধরে ভবিষ্যত সূচি এখনও চূড়ান্ত হয়নি।

আগামী ২০১৯ বিশ্বকাপের পর থেকে দেখা যাবে দুই বছর মেয়াদী টেস্ট চ্যাম্পিয়নশিপ। অংশ নেবে র‌্যাঙ্কিংয়ের সেরা নয় দল। প্রতিটি দল দুই বছরের মধ্যে ছয়টি সিরিজ খেলবে। তিনটি দেশের মাটিতে, তিনটি প্রতিপক্ষের মাঠে। সিরিজে ম্যাচ থাকবে কমপক্ষে দুটি। সর্বোচ্চ পাঁচ ম্যাচও হতে পারে। ২০২১ সালের এপ্রিলে শীর্ষে থাকা দুই দল জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্লে-অফ খেলবে।

আর ওয়ানডে লিগ শুরু হবে ২০২০ সালে। খেলবে ১৩টি দল। আইসিসির পূর্ণ সদস্য (টেস্ট খেলুড়ে) ১২ দলের সঙ্গে যোগ দেবে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের জয়ী দল।

এদিকে অকল্যান্ডের বোর্ড সভায় পরীক্ষামূলকভাবে দ্বিপাক্ষিক সিরিজে চার দিনের টেস্ট ম্যাচ আয়োজনের ব্যাপারেও অনুমোদন দিয়েছে আইসিসি। এই গ্রীষ্মে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এই প্রক্রিয়া।

Be the first to comment on "টেস্ট চ্যাম্পিয়নশিপ-ওয়ানডে লিগের অনুমোদন আইসিসির"

Leave a comment

Your email address will not be published.




17 + 8 =