অযোধ্যায় বিশাল রামমূর্তি বানাবেন যোগি আদিত্যনাথ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ ইতোপূর্বে অনেকবার রামমন্দির নির্মাণের ঘোষণা দিয়েছেন। তবে রামমন্দির নয়, যোগি আদিত্যনাথের কর্মসূচিতে এ বার শুধু রাম।

অযোধ্যায় রামমন্দির নির্মাণ না করার ব্যাপারে তিনি কিছুই বলেননি। তবে রামের জন্মভূমি বিতর্ক না মেটা পর্যন্ত মন্দির গড়া যে কঠিন, সেটা আদিত্যনাথ ভাল করেই জানেন।

সে কারণে অযোধ্যায় এবার রামের সুবিশাল মূর্তি গড়ার পথে এগিয়ে যাচ্ছে যোগির সরকার। বিতর্কিত ভূখণ্ডের খুব কাছেই নদীর ধারে উত্তরপ্রদেশ সরকার রামের মূর্তি গড়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে ঠিক কী পরিমাণ উচ্চতা হবে সেই মূর্তির, তা নিয়ে স্পষ্ট করে কোনো মন্তব্য করতে চায়নি উত্তরপ্রদেশ প্রশাসন। এ ব্যাপারে পর্যটন বিভাগ সূত্র জানিয়েছে, একশ মিটার উঁচু মূর্তি গড়ার কথা ভাবা হচ্ছে।

উত্তরপ্রদেশে ধর্মীয়ভাবে পর্যটন বাড়াতে চান যোগি আদিত্যনাথ। তার নির্দেশে উত্তরপ্রদেশ পর্যটন বিভাগ বিশাল আকারে পরিকল্পনাও তৈরি করছে। অযোধ্যায় রামের মূর্তি তৈরি করার প্রস্তাব সেই পরিকল্পনারই অংশ।

উত্তরপ্রদেশের পর্যটন বিভাগের শীর্ষ কর্মকর্তা অবনীশ অবস্তী জানান, ‘অযোধ্যায় রামের মূর্তি গড়ার প্রস্তাব রয়েছে। তবে বিষয়টা এখনও পরিকল্পনার স্তরেই রয়েছে। উত্তরপ্রদেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রের জন্য আরও অনেক প্রস্তাব রয়েছে। অযোধ্যায় রামের মূর্তি গড়ার প্রস্তাবও সেগুলোরই অন্যতম।’

আগামী সপ্তাহে যোগি আদিত্যনাথ অযোধ্যা যাচ্ছেন বলে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে। অযোধ্যায় দীপাবলি উদযাপন করতে তার সঙ্গে যাচ্ছে উত্তরপ্রদেশের গোটা মন্ত্রীসভা। যাচ্ছেন রাজ্যপাল রাম নাইক, কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী কে জে আলফোনস এবং কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মাও।

নদীর তীরে রামের মূর্তি গড়ার কথা সে সময়েই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হতে পারে বলেও শোনা যাচ্ছে। অবনীশ অবস্তী জানান, ‘আপনি যদি ইন্দোনেশিয়ার বালিতে যান, তাহলে এরকম অনেক মূর্তি দেখতে পাবেন। আমাদের লক্ষ্য হল পর্যটন বাড়ানো।’

Be the first to comment on "অযোধ্যায় বিশাল রামমূর্তি বানাবেন যোগি আদিত্যনাথ"

Leave a comment

Your email address will not be published.




nineteen + 6 =