বাংলাদেশের জন্যই রোহিঙ্গা সঙ্কট আন্তর্জাতিক ইস্যু : প্রধানমন্ত্রী

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের পদক্ষেপের কারণেই মিয়ানমারে রোহিঙ্গা সঙ্কট এখন বিশ্বাবাসীর মনোযোগের কেন্দ্র। তিনি বলেন, শরণার্থীদের জ্বালা অামরা বুঝি। কারণ, ৭১ সালে অামরা শরণার্থী ছিলাম। এরা (রোহিঙ্গা) বড় অসহায় অবস্থায় দিন যাপন করছে। অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়ানোই অাওয়ামী লীগ নেতা কর্মীদের কাজ।

জাতিসংঘ সফর শেষে দেশে ফেরার পর শনিবার সকালে ঢাকার শাহজালাল বিমানবন্দরে এক সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

৫ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবিকতার নির্দশন প্রদর্শন করার পাশাপাশি জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তৃতায় এই সঙ্কটের প্রতি বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণ করায় শেখ হাসিনাকে এই সংবর্ধনা দেওয়া হয়।

সেখানে বক্তব্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীকে ‘বিপন্ন মানবতার বাতিঘর’ অভিহিত করেন।

শরণার্থী রোহিঙ্গাদের আশ্রয় ও খাবারের ব্যবস্থা করায় বিষয়ে সরকারি উদ্যোগের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “প্রয়োজন এক বেলা খাব, আরেক বেলা তাদের ভাগ করে দেব।

তিনি আরও বলেন, মিয়ানমারের শরণার্থীদের জন্য যে সব দেশি-বিদেশি সংগঠন এগিয়ে অাসছেন তাদের ধন্যবাদ জানাই। মানুষের বিপদে মানুষ এগিয়ে অাসবে এটাই স্বাভাবিক। মিয়ানমার সরকারের অত্যাচার নির্যাতনের কারণে রোহিঙ্গারা অামাদের দেশে অাশ্রয় নিয়েছে। তাদের প্রতি মানবিক হওয়া জন্য সকলের প্রতি অাহ্বান জানান শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে প্রায় তিন সপ্তাহের সফর শেষে দেশে ফেরার পর আজ শনিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সংবর্ধনা অনুষ্ঠানে অাওয়ামী লীগ, ১৪ দল, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, ক্রীড়া ও ব্যবসায়ী সংগঠনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানানো হয়।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মাসেতু নির্মাণ ছিল অামাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। অামরা প্রমাণ করেছি যে, অামরা পারি। বিশ্বব্যাংক দুনীতির অভিযোগ তুলে পদ্মাসেতুতে টাকা দেয়া বন্ধ করে দিয়েছিল। তাতে এ সেতুর কাজ বন্ধ হয়নি। অামাদের নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর কাজ করছি। প্রথমে অনেকে বিশ্বাস করতে পারেনি নিজস্ব অর্থে পদ্মাসেতু নির্মাণ করা যাবে। এখন কিন্তু অামরা প্রমাণ করেছি, এটা করা সম্ভব।

Be the first to comment on "বাংলাদেশের জন্যই রোহিঙ্গা সঙ্কট আন্তর্জাতিক ইস্যু : প্রধানমন্ত্রী"

Leave a comment

Your email address will not be published.




14 − 4 =