‘অবৈধ পথে আসা মোবাইল ফোন অকার্যকর হয়ে যাবে’

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : অবৈধপথে আসা মোবাইল ফোন বন্ধের প্রক্রিয়া শুরু হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ প্রক্রিয়ার বাস্তবায়ন হলে সব অবৈধ মোবাইল ফোন অকার্যকর হয়ে যাবে বলেও জানান তিনি।

মঙ্গলবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সভাকক্ষে টেলিকম খাতের রিপোর্টারদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নতুন কমিটি ও সদস্যদের সঙ্গে সাক্ষাতের সময় প্রতিমন্ত্রী এ কথা জানান।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) এবং মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন বিএমপিআইএ (বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন) অবৈধপথে আসা মোবাইল ফোন ঠেকাতে ডাটাবেইজ তৈরির উদ্যোগ নিয়েছে। এই প্রক্রিয়ার ফলে বিটিআরসির কাছে থাকা বৈধপথে আসা মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুপমেন্ট আইডেন্টিটি) নম্বর ছাড়া কোনো মোবাইল ফোন চালু হবে না। ফলে যে হ্যান্ডসেটগুলো অবৈধভাবে আসবে তা অকার্যকর হয়ে যাবে।’

টেলিযোগাযোগ বিভাগের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী ডিসেম্বর থেকে ফোর জি সেবা চালু হবে। এজন্য তরঙ্গ নিলামের নীতিমালার বিষয়ে অপারেটরদের সঙ্গে আলোচনা চলছে।’

আগামী ৩ থেকে ৪ মাসের মধ্যে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি) সেবা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তারানা হালিম।

এ সময় টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদী, সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Be the first to comment on "‘অবৈধ পথে আসা মোবাইল ফোন অকার্যকর হয়ে যাবে’"

Leave a comment

Your email address will not be published.




5 + eleven =