সিপিবির উপদেষ্টা জসিমউদ্দিন মণ্ডল আর নেই

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : উত্তারাঞ্চলের প্রখ্যাত শ্রমিক নেতা, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড জসিমউদ্দিন মন্ডল আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন)।

সোমবার সকাল ৬টার দিকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

তার স্ত্রী ও বড় ছেলে ইতোপূর্বে মারা গেছেন। বর্তমানে তার ৫ মেয়ে ও নাতি-নাতনি রয়েছেন।

পাবনা জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আহসান হাবিব জানান, ঢাকায় পার্টি অফিসের আনুষ্ঠানিকতা শেষে কমরেড জসিমউদ্দিন মন্ডলের মরদেহ ঈশ্বরদীতে এনে দাফন করা হবে।

গত ২৮ সেপ্টেম্বর জসিম উদ্দিন মণ্ডলকে তার গ্রামের বাড়ি পাবনার ঈশ্বরদী থেকে নিয়ে এসে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে তিনি দীর্ঘ দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিয়েছেন।

জসিমউদ্দিন মন্ডল ১৯১২ সালে অবিভক্ত ভারতের নদীয়া জেলার কালিদাসপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৩৯ সালে তিনি রেল ইঞ্জিনে কয়লা ফেলার শ্রমিক হিসেবে কর্মজীবন শুরু করেন। এ থেকে শ্রমিক শোষণের চিত্র দেখে তিনি প্রতিবাদী হয়ে ওঠেন। একদিকে দারিদ্র্য অন্যদিকে অত্যাচার তাকে বিৃটিশ রেল কোম্পানির বিরুদ্ধে ধীরে ধীরে আন্দোলনে উদ্বুদ্ধ করে।

পাকিস্তানের শাসনামলে জসিমউদ্দিন মন্ডল উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় সক্রিয়ভাবে শ্রমিক আন্দোলনে জড়িয়ে পড়েন। অনেকবার তিনি কারাভোগও করেছেন।

Be the first to comment on "সিপিবির উপদেষ্টা জসিমউদ্দিন মণ্ডল আর নেই"

Leave a comment

Your email address will not be published.




two × 5 =