কার হাতে উঠছে চিকিৎসার নোবেল?

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : চিকিৎসায় নোবেল পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হবে আজ (সোমবার)। সুইডেনের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টা) চলতি বছরের চিকিৎসায় নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে।

স্টকহোমে ক্যারোলিনস্কা ইন্সটিটিউটে নোবেল কমিটি চলতি বছরের নোবেল পুরস্কারের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন চিকিৎসার নোবেল জয়ী ঘোষণার মাধ্যমে।

প্রত্যেক বছরের ন্যায় এবছরও চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি, ও অর্থনীতির সম্ভাব্য নোবেল বিজয়ীদের নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

সুইডিশ সংবাদমাধ্যম ডেগানস নিহেতার বলছে, ব্রেস্ট ক্যান্সার নিয়ে গবেষণা ও হারসেপটিন থেরাপির জন্য চলতি বছর চিকিৎসার নোবেল পেতে পারেন যুক্তরাষ্ট্রের ক্যান্সার বিশেষজ্ঞ ডেনিস স্যালমন।

ক্যান্সার সেলের চিকিৎসায় ইমিউনোথেরাপি ক্ষেত্রে অগ্রদূত হিসেবে দেখা হয় আরেক মার্কিন গবেষক জেমস অ্যালিসনকে। ২০১৫ সালে লস্কর পুরস্কারে ভূষিত হয় মার্কিন এই গবেষকের ক্যান্সার গবেষণা কর্ম।

লস্কর পুরস্কারকে যুক্তরাষ্ট্রের নোবেল হিসেবে বিবেচনা করা হয়। চলতি বছরে অ্যালিসন যদি চিকিৎসার নোবেল জয়ী হন; তাহলে এই পুরস্কারের অংশীদার হবেন তার অপর দুই সঙ্গী গবেষক অার্লেন শার্প এবং গর্ডন ফ্রিম্যান।

এদিকে, সুইডিশ সরকারি রেডিও এসআর বলছে, চলতি বছরের চিকিৎসার নোবেল পুরস্কার যেতে পারে হেপাইটাইটিস-সি এর প্রতিষেধক নিয়ে যারা কাজ করেছেন তাদের হাতে। জার্মানির রাফ বার্টেনসচলাগার, যুক্তরাষ্ট্রের চার্লস রাইস ও মাইকেল সোফিয়া হেপাইটাইটিস-সি এর প্রতিষেধক নিয়ে কাজ করেছেন। ২০১৬ সালে এই তিন গবেষক যৌথভাবে লস্কর পুরস্কার জয়ী হন।

সূত্র : এএফপি।

Be the first to comment on "কার হাতে উঠছে চিকিৎসার নোবেল?"

Leave a comment

Your email address will not be published.




3 × five =